শিরোনাম
দুটি বিষয়ে মানুষ বিব্রত, উত্তর খুঁজে পায় না!একটি পরিমনি, অন্যটি পদ্মা সেতু ঠাকুরগাঁওয়ে ভুট্টা ক্ষেতে ৩ বছরের শিশুর মরদেহ উদ্ধার ঠাকুরগাওয়ে শ্বশুর বাড়ীতে জামাইয়ের ঝুলন্ত লাশ কিং সালমান হিউমেনিটেরিয়ান এইড এন্ড রিলিফ সেন্টারের অর্থায়নে ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলায় ত্রাণ বিতরণ ঠাকুরগাওয়ের বালিয়াডাঙ্গীতে অবৈধ ইট ভাটায় ভ্রাম্যমান আদালতের দুই লক্ষ টাকা জরিমানা মিয়ানমার: সেনাবাহিনীর ক্ষমতা দখল, প্রেসিডেন্ট এবং সু চি গ্রেফতার পিপলস ইমপ্রুভমেন্ট সোসাইটি অফ বাংলাদেশ এর পক্ষ থেকে বালিয়াডাঙ্গীতে গরীব ও অসহায় ছাত্রদের মাঝে সুইটার ও কম্বল বিতরণ ঢাকা থেকে বালিয়াডাঙ্গী রানিশংকৈলে ছেড়ে আসা রোজিনা পরিবহনে ডাকাতি,এক মহিলা ডাকাত আটক ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলায় ছাত্রলীগের 73 তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ঠাকুরগাঁও এর বালিয়াডাঙ্গী উপজেলায় সৌদিআরবের বাদশাহ সালমান কর্তৃক ত্রাণ বিতরণ
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:২১ পূর্বাহ্ন
নোটিশ :
গনতদন্ত নিউজ এ আপনাকে স্বাগতম

রংপুরে প্রতি পরিবার থেকে একজনের বেশি যেতে পারবে না ঈদের শপিংয়ে।

নিউজ ডেস্ক / ১২৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ৯ মে, ২০২০

রংপুরে সীমিত পরিসরে দোকানপাট, ব্যবসা-প্রতিষ্ঠান ও শপিং মল খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যবসায়ী সংগঠনগুলো। তবে সাম্প্রতিক সময়ে রংপুর জে’লায় করো’নাভাই’রাস সংক্রমণে আ’ক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ব্যবসায়ী ও সাধারণ ক্রেতাদের জন্য কড়াকড়ি শর্তারোপ করেছে জে’লা প্রশাসন। সরকারি নির্দেশনা অমান্য করলে নেওয়া হবে আইনগত ব্যবস্থাও।

শনিবার (৯ মে) রংপুর জে’লা ও মহানগর দোকান মালিক সমিতি, জে’লা পরিষদ সুপার মা’র্কেট ব্যবসায়ী সমিতিসহ নগরীর বিভিন্ন বাজার ও শপিং মল কর্তৃপক্ষ সরকারি নির্দেশনা মেনে সীমিত পরিসরে দোকানপাটসহ ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছেন।দোকান খোলা রাখার সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন রংপুর জে’লা দোকান মালিক সমিতির সভাপতি আলতাব হোসেন। তিনি জানান, ব্যবসায়ী মহলের সবার সম্মতিক্রমে সরকারি নির্দেশনা মেনে দোকানপাট ও মা’র্কেট-শপিং মল খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নাম না প্রকাশের শর্তে এক ব্যবসায়ী বলেন, ‘সরকারের পাশাপাশি রংপুর জে’লা প্রশাসন থেকে বেশ কিছু শর্তারোপ করা হয়েছে। আমাদেরকে সেগুলো মেনেই ব্যবসা করতে হবে। তবে ক্রেতারা বিধিনিষেধ অমান্য করলে করো’না বিপর্যয় মা’রাত্মকভাবে ছড়িয়ে পড়ার ঝুঁ’কি রয়েছে।’

করো’না বিস্তার রোধে রংপুর জে’লা প্রশাসন থেকে ক্রেতা ও বিক্রেতাসহ জনস্বার্থে সতেরটি নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনার মধ্যে শি’শুদের মা’র্কে’টে আনতে নিষেধ করার পাশাপাশি প্রতি পরিবার থেকে একজন সদস্যের বেশি না আসতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে- ক্রেতারা এলাকার ভেতরের মা’র্কেট বা শপিং মল থেকে প্রয়োজনীয় কেনাকা’টা করতে হবে। ক্রেতাদের আইডি কার্ড বা পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। এক উপজে’লার ক্রেতা অন্য উপজে’লার বা মহানগর এলাকায় শপিং করতে পারবেন না। মা’র্কে’টের অভ্যন্তরে ক্রেতাদের ভিড় করা যাবে না। দোকান মালিকরা সামাজিক দূরত্ব বজায় রাখতে দোকানের সামনে ডিসট্যান্স মা’র্কিং করবেন। নিজ নিজ এলাকা বা উপজে’লা/মহানগরের কর্মচারী দিয়ে দোকানের ব্যবসা পরিচালনা করতে হবে। মা’র্কে’টে প্রবেশ ও বাহিরে একাধিক পথ বন্ধ করে ওয়ানওয়ের ব্যবস্থা করতে হবে। মা’র্কে’টের সামনে বা ফুটপাতে অস্থায়ী দোকান স্থাপন করা যাবে না।

এছাড়া মা’র্কে’টে প্রবেশে সামাজিক দূরত্বসহ দোকান মালিক, ক্রেতা ও বিক্রেতা এবং সর্বসাধারণের মাস্ক পরিধান নিশ্চিত করতে পারে। প্রত্যেক দোকানে হ্যান্ড স্যানিটাইজার/জীবাণুনাশক স্প্রে এবং মা’র্কে’টের প্রবেশ পথে জীবাণুনাশক টানেল ও হাত ধোয়ার বেসিন স্থাপন করতে হবে। সচেতনতা বাড়াতে স্বাস্থ্যবিধি স’ম্পর্কিত প্রচারণা থাকতে হবে।

নির্দেশনা মেনে চলতে ব্যবসায়ীসহ ক্রেতা সাধারণের প্রতি আহ্বান জানিয়েছে রংপুরের জে’লা প্রশাসক আসিব আহসান। গণমাধ্যমে পাঠানো বি’জ্ঞপ্তির মাধ্যমে তিনি জানান, দেশের বৃহত্তর স্বার্থে সরকার আগামী ১০ মে থেকে প্রতিদিন সকাল ১০টা হতে বিকেল ৪টা পর্যন্ত দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও শপিং মলসমূহ সীমিত পরিসরে খুলে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। উক্ত সিদ্ধান্ত ও সাম্প্রতিক সময়ে রংপুর জে’লায় করো’না আ’ক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির প্রেক্ষিতে জনস্বার্থে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারি নির্দেশনা অমান্য করলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ