শিরোনাম
দুটি বিষয়ে মানুষ বিব্রত, উত্তর খুঁজে পায় না!একটি পরিমনি, অন্যটি পদ্মা সেতু ঠাকুরগাঁওয়ে ভুট্টা ক্ষেতে ৩ বছরের শিশুর মরদেহ উদ্ধার ঠাকুরগাওয়ে শ্বশুর বাড়ীতে জামাইয়ের ঝুলন্ত লাশ কিং সালমান হিউমেনিটেরিয়ান এইড এন্ড রিলিফ সেন্টারের অর্থায়নে ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলায় ত্রাণ বিতরণ ঠাকুরগাওয়ের বালিয়াডাঙ্গীতে অবৈধ ইট ভাটায় ভ্রাম্যমান আদালতের দুই লক্ষ টাকা জরিমানা মিয়ানমার: সেনাবাহিনীর ক্ষমতা দখল, প্রেসিডেন্ট এবং সু চি গ্রেফতার পিপলস ইমপ্রুভমেন্ট সোসাইটি অফ বাংলাদেশ এর পক্ষ থেকে বালিয়াডাঙ্গীতে গরীব ও অসহায় ছাত্রদের মাঝে সুইটার ও কম্বল বিতরণ ঢাকা থেকে বালিয়াডাঙ্গী রানিশংকৈলে ছেড়ে আসা রোজিনা পরিবহনে ডাকাতি,এক মহিলা ডাকাত আটক ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলায় ছাত্রলীগের 73 তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ঠাকুরগাঁও এর বালিয়াডাঙ্গী উপজেলায় সৌদিআরবের বাদশাহ সালমান কর্তৃক ত্রাণ বিতরণ
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:৫৯ পূর্বাহ্ন
নোটিশ :
গনতদন্ত নিউজ এ আপনাকে স্বাগতম

বালিয়াডঙ্গীতে মানববন্ধনও স্মারকলীপি প্রদান

মোঃফজলুর রহমান / ২০০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০

বালিয়াডঙ্গীতে মানববন্ধন স্মারকলীপি প্রদান

মোঃফজলুর রহমানঃ বালিয়াডাঙ্গী মৌজার জমি ক্রয়-বিক্রয়ের গড় পণ মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি করার প্রতিবাদে মানববন্ধন ও পথসভা করেছে বালিয়াডাঙ্গী মৌজাবাসী।

বালিয়াডাঙ্গী উপজেলায় ৭৮ টি মৌজা রয়েছে।চলতি বছরের তুলনায় প্রায় ২২ হাজার টাকা বাড়িয়ে আগামী ২০২১ ও ২০২২ সালের জন্য ৮০৫৩২ টাকা (ডাঙ্গা) ও ২৫২০২ টাকা(দলা)জমির গড় পণ মুল্য নির্ধারণ করে।

বালিয়াডাঙ্গী মৌজার ভৌগলিক অবস্থান দক্ষিনে দহসই মৌজা,পূর্বে আরাজি সরলিয়া, লালাপুর ও মধুপুর মৌজা,উত্তরে সাবাজপুর মৌজা,পশ্চিমে গোয়ালকারী ও বড়বাড়ী মৌজা অবস্থিত। বালিয়াডাঙ্গী মৌজাটি উত্তর দক্ষিনে প্রায় ৬ কিলোমিটার লম্বা।মৌজার সর্ব উত্তরের লোক জন তীরনই নদীর পাড় ঘেষে বসবাস করেন।এসব জমিতে এক ও দো ফসলী বলে এসব জমির দাম খুব কম।

বালিয়াডাঙ্গী মৌজার আশে পাশের মৌজাগুলোর গড় পণ মূল্য ৬ হাজার থেকে ২২ হাজারের মধ্যে। অপরদিকে বালিয়াডাঙ্গী মৌজার জমি ক্রয় বিক্রয়ের গড় পণ মূল্য প্রতি শতকে ৮০ হাজার ৫৩২ টাকা।যা সাধারণ মানুষের জন্য জমি ক্রয় বিক্রয় করা খুব কঠিন হয়ে পরেছে।প্রতি শতক জমির রেজিষ্ট্রি খরচ প্রায় ১০ হাজার টাকা।

অসহনীয় এ পণ মূল্য দ্রুত বাতিল করার আহবান জানান। এ সময় দ্রুত সমন্বয় করে গড় পণ মূল্য নির্ধারণ না করলে কঠোর আন্দোলনের হুমকিও দিয়েছেন আন্দোলন কারীরা।

রবিবার ব্যানার ফেস্টুন নিয়ে বালিয়াডাঙ্গী চৌরাস্তা মোড়ে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচীতে জমির মালিকগণ এসব কথা বলেন।

মানববন্ধন কর্মসূচি ও জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেছে বালিয়াডাঙ্গী মৌজার জমির মালিকগণ।

কর্মসূচির আহ্বায়ক উত্তর বালিয়াডাঙ্গী গ্রামের সোলেমান আলী জানান, ২০২১-২০২২ সালের জমি ক্রয় ও বিক্রয়ের জন্য রেজিষ্ট্রি গড় পণ মূল্য নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। এতে দেখা গেছে বালিয়াডাঙ্গী মৌজায় শহরের লাখ টাকা মূল্যে ক্রয় করা ১ শতক জমি রেজিষ্ট্রি করতে যা খরচ হচ্ছে অন্যদিকে ৫ হাজার টাকা মূল্যে ক্রয় করা ১ শতক জমি রেজিষ্ট্রি করতেও একই খরচ। যা সাধারণ মানুষের জন্য অসহনীয় হয়ে পড়েছে। এটি সমন্বয় করা প্রয়োজন।

মানববন্ধনে বালিয়াডাঙ্গী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ড. টি.এম মাহবুবর রহমান, সাংবাদিক হারুন অর রশিদ,শিক্ষক জিল্লুর রহমান, ইউপি সদস্য রজব আলী,শফিকুল ইসলাম,সাবেক ইউপি সদস্য আরেফিন আলী,লাজিম উদ্দীন ও ওমর আলীসহ মৌজার জমির মালিকগণ বক্তব্য রাখেন।

পরে মানববন্ধনে অংশগ্রহণ করা জমির মালিকগণ বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ